বিশ্বজুড়ে অদ্ভুত কিছু আইন

রাষ্ট্র পরিচালানোর জন্য আইন একটি অপরিহার্য বিষয়। কিন্তু কিছু কিছু আইন মানুষের কাছে এতটাই বৈচিত্র্যময় যা জানার পর অবিশ্বাস্য মনে হবে। বিশ্বজুড়ে প্রচুর অদ্ভুত আইন রয়েছে, যা এত বিস্ময়কর,  এগুলি বাস্তব কিংবা অত্যন্ত প্রয়োজনীয় এটি বিশ্বাস করা কঠিন।আজ আমরা জানবো এমন কিছু অদ্ভুত আইন সম্পর্কে-

০১.প্যারিসের আইফেল টাওয়ার সম্পর্কে জানেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুর্লভ। ট্যুরিস্টদের আকর্ষণ এই আইফেল টাওয়ার। কিন্তু কজন জানে যে রাত্রেবেলা আইফেল টাওয়ারের ছবি তোলা বেআইনি?

০২. সুইজারল্যান্ডে রাত বারটার পর আপনি টয়লেট ঠিকই ব্যবহার করতে পারবেন কিন্তু ফ্লাশ করতে পারবেন না। যদি মনের ভুলে ফ্লাশ করেই বসেন তবেই জরিমানা। সুইজারল্যান্ড সরকার রাত দশটার পরে ফ্ল্যাশ করাকে শব্দ দূষণ হিসেবে ধরে।

০৩. আমেরিকার ভারমন্টে স্ত্রীকে নকল দাঁত ব্যবহারের জন্য স্বামীর কাছ থেকে অনুমতি নিতে হবে। ভাবুনতো কি অদ্ভুত নিয়ম ।

০৪. ডেনমার্কে নবজাতকের নাম রাখার জন্য পিতা-মাতাদের কেবল আইন-অনুমোদিত ৩৩,০০০(33,000) -র মধ্যে নাম অনুমোদিত রয়েছে।নব্য পিতাব-মাতার জন্য এটা কষ্টদায়ক শাস্তির মতই একটা বেপার।   

০৫. আপনি গ্রিসের ঐতিহাসিক  শহরগুলির আশেপাশে ঘুরে দেখার পরিকল্পনা করছেন তবে আপনার স্টিলেটটোগুলি বাড়িতে রাখুন। হাই হিলগুলি কিছু প্রাচীন স্মৃতিস্তম্ভগুলিতে অবৈধ কারণ তারা তাদের ক্ষতি করতে পারে এবং তারা প্রায়শই সংরক্ষণের প্রচেষ্টাকে হুমকি দেয়।

০৬. দুর্ঘটনা এড়াতে হেলমেট অত্যন্ত জরুরি একটা বিষয়। কিন্তু মজার বিষয় হল মেক্সিকোতে সাইকেল চালাতে হয় প্রচন্ড সতর্ক হয়ে। কেননা মেক্সিকোতে সাইক্লিং করার সময় হেলমেট পড়া বেআইনি। অদ্ভুত!

০৭. বুদ্ধের সাথে সেলফি তুলা শ্রীলঙ্কায় কারাদণ্ডে দণ্ডনীয়। বুদ্ধের সামনে ছবি তোলার জন্য আপনার আঙুল দেখানোও অসম্মানজনক বলে বিবেচিত হয় এবং কখনও কখনও প্রতিমার সাথে ছবি তোলা নিষেধও রয়েছে। যদিও বুদ্ধের উল্কি আঁকা বেআইনী না হলেও, একজন ব্রিটিশ মহিলাকে ২০১৪ সালে তিন দিনের জন্য কারাগারে বন্দী করা হয়েছিল।

০৮. জাপানে ২০০৯ সালে ওভারওয়েট হওয়া নিষিদ্ধ করে দিয়েছে। আইন অনুসারে, চল্লিশ বয়সের ওপরে পুরুষদের কোমড় ৩১ ইঞ্চি, মহিলাদের কোমর ৩৫ ইঞ্চি পর্যন্ত হতে পারবে। এর বেশি হলেই সাজা! এভাবেই জাপান স্থূলত্ব এবং এর সাথে সম্পর্কিত রোগগুলির বিরুদ্ধে লড়াই করে। ২০১৫ সালে, যারা “বিধিগুলি অনুসরণ করেননি” তাদের জরিমানা করা হয়েছিল।

০৯. হাওয়াই এর হনলুলুতে সূর্যাস্তের পর উচ্চস্বরে গান গাওয়া অবৈধ এবং শাস্তিযোগ্য, অপরদিকে কানাডাতে বাঁশি বাজানো নিষিদ্ধ।

১০. আপনি যদি চুইনগাম লাভার হন তবে আপনার জন্য এই আইন টি হতাশার। সিঙ্গাপুরে চুইঙ্গাম চাবানো একেবারে নিষিদ্ধ। নিয়ম না মানলে কিন্তু জরিমানা দিতে হবে। কি আইন রে বাবা!!!

১১. আশা করি আমার মত আপনাদেরও আইন গুলো শুনে চোখ চরগ গাছে উঠে গেছে!!! আজ তবে এ পর্যন্তই। সামনে হাজির হব অন্য কোন মজার বিষয় নিয়ে। সে পর্যন্ত বাসায় থেকে কোয়ারেনটাইন এর নিয়ম গুলো মেনে চলুন, নিরাপদে থাকুন। আর আমাদের ভিডিও গুলোর নিয়মিত আপডেট পেতে আমাদের চ্যানেলটি  Subscribe করুন।

Related Post

Leave a Comment